নয়া দামান [ Noya Daman ]

নয়া দামান
পণ্ডিত রামকানাই দাশ

“নয়া দামান” গানটি শুনেনি এমন খুব কমই আছে গানটি খুবই জনপ্রিয় একটি সিলেটি গান । গানটির গীতিকার নিয়ে অনেক মতামত আছে । তবে খ্যাত লোকসংগীতশিল্পী পণ্ডিত রামকানাই দাশ বলেন গানটি তার মার (দিব্যময়ী দাশ) লেখা একটি গান । পরর্বতীতে গানটি নতুন রূপে ২০২১ সালে প্রকাশিত হলে বেশ জনপ্রিয়তা পায় । 

নয়া দামান [ Noya Daman ]

গানের জনরাঃ লোকগান

নয়া দামান [ Noya Daman ]

আইলা রে নয়া দামান আসমানের তেরা।

বিছানা বিছাইয়া দেও শাইল ধানের নেড়া ॥

দামান বও দামান বও।

বও দামান কওরে কথা খাওরে বাটার পান।

যাইবার লাগি চাওরে যদি কাটিয়া রাখমু কান ॥

দামান বও দামান বও।

আইলা রে দামান্দের ভাই হিজলের মুড়া।

টুনকি দিলে মাটি পড়ে ষাইট-সত্তইর উড়া ॥

(টুনকি দিলে মাটিত পড়ন ষাইট বছরের বুড়া।)

দামান বও দামান বও।

আইলা রে দামান্দের বইন কইবা একখান কথা।

কইন্যার ভাইর চেরা দেইখা হইয়া গেলা বুবা॥

দামান বও দামান বও।

আইলা রে দামান্দের ভাইবউ মোটা বটর গাইল।

উঠতে বইতে সময় লাগে করইন আইল তাইল।

দামান বও দামান বও।

লোক সংগীতঃ

1200px Baul Song Performance Saturday Haat Sonajhuri Birbhum 2014 06 28 5286 নয়া দামান [ Noya Daman ]নয়া দামান একটি লোক সঙ্গীত বাংলাদেশের সঙ্গীতের একটি অন্যতম ধারা। এটি মূলত বাংলার নিজস্ব সঙ্গীত। গ্রাম বাংলার মানুষের জীবনের কথা, সুখ দুঃখের কথা ফুটে ওঠে এই সঙ্গীতে। এর আবার অনেক ভাগ রয়েছে। এটি একটি দেশের বা দেশের যেকোনো অঞ্চলের কালচার সংস্কৃতিকে তুলে ধরে।  অনেকে ফোক বা লোকগীতি গানকে ওয়ার্ল্ড মিউজিকও বলে থাকেন।

সাধারণত কোন একটি অঞ্চলের নিজস্ব ঢঙে, সুর ও সঙ্গীত ব্যবহার করে, সে অঞ্চলের ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্র ব্যবহার করে এবং গানের কথায় সে অঞ্চলের ইতিহাস ও সংস্কৃতি ফুটিয়ে তোলার মাধ্যমে ফোক গানের সৃষ্টি করা হয়।

আমাদের দেশে জারি, সারি, ভাটিয়ালি, ভাওয়াইয়া, মুর্শিদী, গম্ভীরাসহ আরও নানা ধরণের ফোক গানের সম্ভার রয়েছে। লালন সাই, হাসন রাজা, শাহ আব্দুল করিম, আব্বাসউদ্দিন আহমদ, আব্দুল আলীম, মমতাজ এরা নানা সময়ে নানা ধরণের ফোক সঙ্গীত সৃষ্টি করে এবং গেয়ে জনপ্রিয় হয়েছেন। বর্তমান সময়ে লালন ব্যান্ড, জলের গান, অর্ণবসহ অনেক শিল্পী রয়েছেন যারা ফোক ফিউশন গান করে থাকেন। এছাড়াও আমেরিকাতে বব ডিলান, বব গিবসন, জন ডেনভারের মত শিল্পীরা ফোক গানের জন্য বিখ্যাত।

আরও দেখুনঃ 

1 thought on “নয়া দামান [ Noya Daman ]”

Leave a Comment