ইকবাল আসিফ জুয়েল । বাংলাদেশী গায়ক, গিটারিস্ট, এবং স্ক্রিপ্ট লেখক

ইকবাল আসিফ জুয়েল একজন বাংলাদেশী গায়ক, গিটারিস্ট, এবং স্ক্রিপ্ট লেখক। ব্যান্ড মিউজিকের পরিচিত নাম ইকবাল আসিফ জুয়েল। দেশের অন্যতম জনপ্রিয় ব্যান্ড মাইলসের সদস্য তিনি। ১৯৯৯ সাল থেকে মাইলস-এর সঙ্গে জুয়েলের পথচলা।এরপর তিনি ওয়ারফেজে যোগ দেন সুরকার এবং প্রযোজক। তিনি বর্তমানে ব্যান্ড মাইলসের সদস্য।

ইকবাল আসিফ জুয়েল । বাংলাদেশী গায়ক, গিটারিস্ট, এবং স্ক্রিপ্ট লেখক

কর্মজীবন

ইকবাল আসিফ জুয়েলের প্রথম ব্যান্ডের নাম ছিল লেজেন্ড, যার প্রথম অ্যালবাম অনন্যভুবন ছিল। ব্যান্ডটি অন্য সদস্যরা লেখাপড়ার জন্য ব্যান্ডটি ছেড়ে গেলে তিন ওয়ারফেইজ-এ যোগ দেন।

জুয়েল ১৯৯৯ সালে মাইলসে যোগ দেন। এটি একটি রক ব্যান্ড গোষ্ঠি যা ১৯৭৯ সালে প্রতিষ্ঠিত হয়।ব্যান্ডের পাশাপাশি ইকবাল আসিফ জুয়েল এককভাবেও যুক্ত সংগীতের সঙ্গে। একাধিক মিক্সড অ্যালবামে গান করেছেন তিনি। আবার নিজেও উপহার দিয়েছেন পূর্ণাঙ্গ অ্যালবাম।

একক শিল্পী হিসেবে, জুয়েল একটি বাদ্যযন্ত্রযুক্ত ফিউশন-রক অ্যালবাম এক্স ফ্যাক্টর সহ একাধিক অ্যালবাম প্রকাশ করেছেন এবং অন্যান্য ব্যান্ডের দীর্ঘ সময়ের বন্ধুদেরকে সহযোগিতা করেছেন।

জুয়েল এছাড়াও বিভিন্ন মিশ্র অ্যালবাম প্রকাশ করেছেন, যার মধ্যে রয়েছে সুমনের প্রথম একক অ্যালবাম স্বপ্নগুলো তোমার মতো, এবং আর্টসেলের দ্বিতীয় স্টুডিও অ্যালবাম অনিকেত প্রান্তর।

ইকবাল আসিফ জুয়েল । বাংলাদেশী গায়ক, গিটারিস্ট, এবং স্ক্রিপ্ট লেখক

২০০৮ সালের ডিসেম্বরে জুয়েল রক ১০১ নামে একটি সংকলন অ্যালবাম প্রকাশ করেন। ২০০৯ সালে ঈদুল ফিতরে জুয়েল রক ২০২ এবং রক ৩০৩ অ্যালবাম প্রকাশ করেন।

তবে একক ক্যারিয়ারে গত দশ বছর ধরেই নীরব ছিলেন জুয়েল। এসময়ের মধ্যে নতুন কোনো গান প্রকাশ করেননি। অবশেষে এক দশক পর ফিরলেন এই শিল্পী। নিয়ে এলেন নতুন গান। এর শিরোনাম ‘নিলা না খবর’।

গানটি প্রকাশ করেছে দেশের অন্যতম অডিও-ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠান জি সিরিজ। এ গানের কথা বর্তমান করোনা পরিস্থিতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।  শ্রোতাদের জন্য উপহার দিলেন গানটি।

গানটির কথা, সুর ও সংগীতায়োজন করেছেন ইকবাল আসিফ জুয়েল নিজেই।‘উপরওয়ালার প্রতি কিছুটা আক্ষেপ বা অভিমানের গল্প ফুটিয়ে তোলা হয়েছে এই গানে। মানুষের জীবনে কোনো না কোনো পর্যায়ে গিয়ে এমন কিছু হতাশা, দুঃখ বা দুর্দশা আসে, যা এড়ানো যায় না। যখন সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করা ছাড়া কিছুই করার থাকে না। কিন্তু সেই প্রার্থনা রয়ে যায় উত্তরের অপেক্ষায়। সেই অভিমানই তুলে ধরা হয়েছে গানের কথায় এবং ভিডিওচিত্রে।’

ইকবাল আসিফ জুয়েল । বাংলাদেশী গায়ক, গিটারিস্ট, এবং স্ক্রিপ্ট লেখক

ব্যক্তিগত জীবন

ইকবালের দুই সন্তান – ইশান ও আরিয়া।

আরও দেখুনঃ

Leave a Comment