উদীচীর সত্যেন সেন গণসংগীত উৎসব । সারা সপ্তাহের খবর

আমাদের আলোচ্য বিষয়ঃ উদীচীর সত্যেন সেন গণসংগীত উৎসব

সঙ্গীত গুরুকুলে নিউজ আপডেটে আপনাকে স্বাগত। আমরা সঙ্গীত খাতের সম্প্রতি ঘটে যাওয়া বিষয়গুলো সংকলন করে আপনাদের সামনে নিয়ে আসছি। যারা নিয়মিত সংবাদপত্র বা অন্য মাধ্যমের খবরগুলোতে চোখ রাখার সময় পান না। তাদেরকে এই আয়োজনটি হালনাগাদ থাকতে সাহায্য করবে।

আজকের আলোচনার বিষয় : সবকিছুর মাঝে যেন অন্যরকম ‘ বনবিবি ‘, ছুটির সন্ধ্যায়, অ্যাশেজের টানে, উদীচীর সত্যেন সেন গণসংগীত উৎসব, রাতে নারায়ণগঞ্জে গাইবেন অনুপম রায়, প্যারালাইসিস রোগে আক্রান্ত তাসরিফ, অনেক বড় কঠিন কাজ করলেন আইলিশ, ড্রোনের আঘাতে মঞ্চে পড়লেন গায়ক।

 

উদীচীর সত্যেন সেন গণসংগীত উৎসব

 

উদীচীর সত্যেন সেন গণসংগীত উৎসব । সারা সপ্তাহের খবর

সবকিছুর মাঝে যেন অন্যরকম ‘ বনবিবি ‘

কোক স্টুডিও বাংলা দ্বিতীয় সিজনের দ্বিতীয় গান ‘বনবিবি’পুরো কৃতিত্বই কোক স্টুডিও বাংলার ও ব্যান্ড মেঘদলের। সঙ্গে ঘাসফড়িং ও জোহরা বাউল। সুন্দরবনের কল্পিত চরিত্র বনবিবি, খনার বচন ও এস এম সুলতানের শৈল্পিক ভাবনাকে ফুটিয়ে তোলা ‘বনবিবি’র দৃশ্যায়ন দর্শক–শ্রোতাকে নিয়ে গেছে ভিন্ন এক ঘোরের জগতে।

গানটি মুক্তি দেওয়া হয়েছে রাত একটায়। যখন প্রকৃতি শান্ত থাকে, চারপাশে বিরাজ করে অদ্ভুত প্রশান্তি।

 

উদীচীর সত্যেন সেন গণসংগীত উৎসব

 

ছুটির সন্ধ্যায়, অ্যাশেজের টানে

ছুটির দিন শুক্রবার, কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনের সামনে তরুণ-তরুণীদের লম্বা লাইন। শোনা যাচ্ছে গান কেউ গাইছেন ‘সে আমারে আমার হতে দিল না’, কেউ গাইছেন ‘কার কপালের টিপ কার হয়ে যায়’। আরও শোনা গেল ‘ছারপোকা’, ‘ধুলোবালি’। দীর্ঘ ৯ বছর পর অ্যাশেজ নিয়ে এসেছে তাদের দ্বিতীয় অ্যালবাম ‘অন্তঃসারশূন্য’। নতুন অ্যালবামের মুক্তি উপলক্ষে গতকাল ব্যান্ডটি আয়োজন করে একক কনসার্টের।

উদীচীর সত্যেন সেন গণসংগীত উৎসব

শুরু হলো বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী আয়োজিত একাদশ সত্যেন সেন গণসংগীত উৎসব ও জাতীয় গণসংগীত প্রতিযোগিতা। শুক্রবার বিকেলে ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শুরু হয় উৎসব। এবারের উৎসবের উদ্বোধন করেন উদীচীর উপদেষ্টা ও লোকশিল্পী সাইদুর রহমান বয়াতি।

 

উদীচীর সত্যেন সেন গণসংগীত উৎসব

 

রাতে নারায়ণগঞ্জে গাইবেন অনুপম রায়

ঢাকায় এসেছেন কলকাতার সংগীতশিল্পী অনুপম রায়। শুক্রবার সকালে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নেমে একটি ছবি ফেসবুকে পোস্ট করে অনুপম লিখেছেন, ‘এই নামলাম। বহুদিন বাদে বাংলাদেশে।’
রাতে নারায়ণগঞ্জ ক্লাবে গান পরিবেশন করবে তাঁর ব্যান্ড ‘দ্য অনুপম রায় ব্যান্ড’। এ আয়োজনে কলকাতার জনপ্রিয় অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তর নৃত্য পরিবেশনের কথা রয়েছে।

 

উদীচীর সত্যেন সেন গণসংগীত উৎসব

 

প্যারালাইসিস রোগে আক্রান্ত তাসরিফ

চোখ ছলছল করে উঠল তাসরিফের, নিজেকে সামলিয়ে ভক্তদের আশ্বস্ত করলেন। তিনি ফেসিয়াল প্যারালাইসিস রোগে আক্রান্ত। এই রোগের কারণে তাঁর গাল, ঠোঁটের কিছু অংশ কাজ করছিল না। কারণ, নার্ভের কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। যে কারণে মুখ কিছুটা বেঁকে যায়। ভক্তরা তাসরিফের এই খবরটি শুনে মুষড়ে পড়েন। কারণ, কেউ কেউ তাঁর রোগটি সম্পর্কে মনগড়া কথা লিখেছিলেন।

সেই প্রসঙ্গে তাসরিফ খান বলেন, ‘আমি যেটা দেখেছি, বেশির ভাগ নিউজই সঠিক। কিন্তু কয়েকটি গণমাধ্যমে বিভ্রান্তিকর খবর প্রকাশিত হয়েছে। এটা আমার জন্য অনেক কষ্টের। প্লিজ, আপনারা বিভ্রান্তি ছড়াবেন না। আত্মীয়স্বজন ও সারা দেশে ছড়িয়ে থাকা ভক্তরা দুশ্চিন্তা করছেন। উদ্বিগ্ন হয়ে ফোন দিচ্ছেন। সবাইকে বলব, আমার জন্য দোয়া করবেন।’

 

উদীচীর সত্যেন সেন গণসংগীত উৎসব

 

অনেক বড় কঠিন কাজ করলেন আইলিশ

সামাজিক মাধ্যম থেকে অ্যাকাউন্টই মুছে দিলেন গায়িকা বিলি আইলিশ। সম্প্রতি ‘কোনান ওব্রায়ান নিডস আর ফ্রেন্ড’ পডকাস্টে হাজির হয়েছিলেন বিলি আইলিশ। প্রচারের আগে মুক্তি পাওয়া অনুষ্ঠানের একটি চুম্বক অংশ প্রকাশ্যে এসেছে। সেখানেই বিলিকে সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ে কথা বলতে শোনা গেছে। গ্র্যামিজয়ী এই গায়িকা জানান, ফোনে থাকা সামাজিক যোগাযোগমাধ্যমের সব অ্যাপই তিনি মুছে দিয়েছেন।

গায়িকা বলেন, ‘এসব (সামাজিক মাধ্যম) আর দেখি না, তাই সব অ্যাপ মুছে দিয়েছি।’

 

Google News Channel Logo
Google News Channel Logo

 

ড্রোনের আঘাতে মঞ্চে পড়লেন গায়ক

কনসার্টে গাওয়ার সময় ড্রোনের আঘাতে আহত হয়েছেন ভারতীয় সংগীতশিল্পী বেনি দয়াল। গতকাল সামাজিক যোগাযোগমাধ্যমে ওই ঘটনার ভিডিও ভাইরাল হয়। আজ ইনস্টাগ্রামে বিষয়টি নিয়ে মুখ খুললেন গায়ক। তিনি জানান, ড্রোনের আঘাতে মাথা ও হাতের আঙুলে চোট পেলেও দ্রুত সেরে উঠছেন তিনি।

আরও দেখুনঃ

Leave a Comment