বিশ্ব সংগীত দিবস, ২১ জুন [ World Music Day, 21 June ]

বিশ্ব সংগীত দিবস [ World Music Day ] সারা বিশ্বের সঙ্গীতের জন্য একটি বিশেষ দিন। এই দিনটি পলিতি হয় প্রতি বছর ২১ জুন। ফরাসি ভাষাভাষীরা বলে “ফেট ডে লা মিউজিক”। যাকে বাংলায় বলা হয় – বিশ্ব সংগীত দিবস, ইংরেজি তে World Music’ Day।

বিশ্ব সংগীত দিবস [ World Music Day ]  বহু বছর যাবত এক টানা এই সময়ে ঐতিহ্যবাহী সঙ্গীত মেলা আয়োজিত হয়ে আসছিলে ফ্রান্সে। এই মেলায় ১৯৮২ সালে এসে ‘ওয়ার্ল্ড মিউজিক ডে’- হিসেবে রূপ নেয়। এর পর থেকে নিয়মিত চলছে এই আয়োজন। শুরু হয়েছিলে একটি স্থানীয় মেলা হিসেবে। কিন্তু ১৯ বছরের একটানা আয়োজনে এটি আন্ডর্যাতিক রূপ নিয়েছে।

বিশ্ব সংগীত দিবস [ World Music’ Day ] এর স্লোগান – ‘গান হতে হবে মুক্ত; সংশয়হীন’। এই শ্লোগনাকে সামনে নিয়ে সকল দেশকে এই আয়োজনে যোগ দিতে আমন্ত্রণ জানানো হয়। এপর্যন্ত বিশ্বের ১১০ টি দেশ যুক্ত হয়েছে।

বিশ্ব সংগীত দিবস [ World Music Day ]ফ্রান্সে জাঁক জমকপুর্নভাবে এই দিনটি উদযাপন করা হয়। পাশাপাশি ফরাসি দূতাবাসের মাধ্যমে ২১ জুনে বিভিন্ন জায়গায় বিশ্ব সংগীত’ দিবস [ World Music’ Day ] পালন করা হয়ে থাকে।

ফরাসি মন্ত্রী জ্যাক ল্যাং, সর্বপ্রথম ১৯৮২ সালে বিশ্ব সংগীত’ দিবস [ World Music’ Day ] পালনের প্রস্তাব করেন। প্রথম গোটা ইউরোপ পালন করা হয় ১৯৮৫ সালের ২১ জুন। এর পরে সারা বিশ্ব পালন করা হয়। এভাবেই প্রতিষ্ঠিত হয় বিশ্ব সংগীত’ দিবস। তবে আলিয়ঁস ফ্রঁসেজ প্রথম থেকেই এই দিবসটি পালন করে আসছিলো।

এবার এই দিবসের অনুষ্টানের অনুমতি বিশেষ শর্তে দেয়া হয়। ওয়েবসাইটের মাধ্যমে জানানো হয় – স্বাস্থ্য পরিস্থিতির উন্নতি ও সবার সুরক্ষার জন্য, একটি স্বাস্থ্য প্রোটোকল মানার শর্ত সাপেক্ষে ২০২১ সালে সংগীত উৎসব আয়োজনের অনুমতি দেয়া হলো। এবার সংস্কৃতি মন্ত্রণালয় একটি কনসার্টের আয়োজন করছে যা তরুণদের, বিশেষ করে বিশেষায়িত শিক্ষা ও উচ্চ সংস্কৃতির শিল্পীদের তুলে ধরবে।

এই কনসার্টের সব ডকুমেন্টশেন মূলত ফরাসি ভাষায় করা হয়। তবে ইংরেজি ভাষাভাষীদের জন্য তাদের ওয়েবসাইটে একটি সীমিত সংস্করণ রাখা হয়েছে।

বিশ্ব সংগীত দিবস [ World Music Day ]

পারফর্মার হিসেবে এই উৎসবে যোগ দেয়ার কোন ফিস নেইম, অর্থাৎ সম্পূর্ণ ফ্রি। আগ্রহীদের উৎসবের ওয়েবসাইটে গিয়ে বিস্তারিত তথ্য দিয়ে রেজিস্টেশন করতে হবে। এরপর তারা যাচাই বাছাই করে আমন্ত্রণ জানাবে।

বিশ্ব সংগীত’ দিবস [ World Music’ Day ] উৎসবের ওয়েবসাইটের ঠিকানা : https://fetedelamusique.culture.gouv.fr/. এই ওয়েবসাইটে গিয়ে দেখবেন, সাইটের মাঝামাঝি একটা ভাষা নির্বাচনের অপশন রয়েছে। সেখান থেকে ইংরেজি ভাষা নির্বাচন করুন।

[ বিশ্ব সংগীত দিবস [ World Music Day ] ]

আরও পড়ুন:

বিশ্ব সংগীত দিবস [ World Music Day ]

খবর : কবীর সুমন – হাত জোড় করে অনুরোধ, আমাকে জীবনমুখী গায়ক বলবেন না !

FacebookTwitterEmailShare

2 thoughts on “বিশ্ব সংগীত দিবস, ২১ জুন [ World Music Day, 21 June ]”

Leave a Comment